চালু হলো সিএমপি-বিদ্যানন্দ করোনা হাসপাতাল

0
216

পিভিউ ডেস্ক :  করোনা রোগীদের চিকিৎসার জন্য চট্টগ্রামে চালু হয়েছে ১০০ শয্যা বিশিষ্ট চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে ফিল্ড হাসপাতাল। প্রাথমিকভাবে চালু করা হয়েছে ৫০ শয্যা।

বুধবার (১ জুলাই) পতেঙ্গায় বি কে কনভেনশন সেন্টারে আনুষ্ঠানিকভাবে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল উদ্বোধন করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

এই হাসপাতালে রয়েছে ২০টি হাই ফ্লো অক্সিজেন সুবিধা সংবলিত বেড। ১২ জন চিকিৎসক, ১৮ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবক থাকবেন সার্বক্ষণিক চিকিৎসা ও সেবার দায়িত্বে।

একটি সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের মাধ্যমে প্রতিটি বেডে অক্সিজেন সংযোগও রাখা হয়েছে। এছাড়াও রোগীদের যাতায়াত সুবিধায় থাকবে সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স সার্ভিসও রাখা হয়েছে।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) মোহাম্মদ আবুবকর সিদ্দিক বাংলানিউজকে বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশনের অর্থায়নে ও সিএমপির সহযোগিতায় এ অস্থায়ী ফিল্ড হাসাপাতাল বুধবার উদ্বোধন করেছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান স্যার।

তিনি জানান, নগরের জনসাধারণ এই হাসপাতালের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে করোনা টেস্ট করাতে পারবেন। প্রাথমিকভাবে প্রতিদিন ১০টি করে স্যাম্পল সংগ্রহ করা হবে। এছাড়া আক্রান্ত হলে চিকিৎসা সেবাও পাবেন বিনামূল্যে।

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধির ফলে সরকারী হাসপাতালগুলোতে স্থান সংকুলান হচ্ছে না। সাধারণ মানুষের চিকিৎসা ও জীবনের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে স্থাপন করা হচ্ছে এই বিশেষ ফিল্ড হাসপাতাল। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে প্রতিষ্ঠিত এই হাসপাতালের চিকিৎসা সেবা করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

এ সময় সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এস এম মোস্তাক আহমদ খান, অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) শ্যামল কুমার নাথসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পাদনা-শেখর ত্রিপাঠি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here