চট্টগ্রামে প্রাচ্যবাদের ওপর সেমিনার অনুষ্ঠিত

0
67

পিভিউ অনলাইন ডেস্ক : আজ আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এ অনুষ্ঠিত হলো ‘ইসলাম বিকৃতিতে প্রাচ্যবাদের কৌশল : আমাদের করণীয়’ শীর্ষক এক গুরুত্বপূর্ণ সেমিনার। প্রবন্ধ উপস্থাপন করেন কুরানিক সায়েন্সেস এন্ড ইসলামিক স্টাডিজ-এর প্রফেসর ড. মুহাম্মদ রশীদ জাহেদ। ছঝওঝ বিভাগের চেয়ারম্যান ড. হারুনুর রশিদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

প্রধান আলোচক হিসেবে উপস্থাপিত প্রবন্ধের ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন প্রফেসর ড. আ ফ ম খালিদ হোসেন, ড. বিএম মুফিজুর রহমান, ড. শফিকুর রহমান আজহারী ও প্রভাষক এরশাদুর রহমান প্রমুখ। সঞ্চালনায় ছিলেন বিভাগীয় শিক্ষক মেসবাহুদ্দীন মাদানী।

প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, এই বিভাগের শিক্ষার্থীদের জ্ঞান ও প্রজ্ঞায় পারদর্শী হতে হবে। ঘৃণা ও বিদ্বেষ মানুষকে মহৎ করে না, বরং অন্ধকারে ঠেলে দেয়। জ্ঞান মানুষকে আলোকিত করে এবং অর্থবহ জীবনের সন্ধান দেয়।
নিবন্ধকার প্রফেসর ড. মুহাম্মদ রশীদ জাহেদ বলেন, কিছু ব্যতিক্রম ছাড়া প্রাচ্যবাদীরা একজোট হয়ে মুসলমান, সীরাতে রাসুল, ইসলামি কৃষ্টি, ঐতিহ্য ও ইতিহাসে বিকৃতি ঘটিয়ে ইসলামের চেহারাকে কালিমালিপ্ত করার প্রয়াস চালিয়েছেন। এর মুকাবিলায় মুসলমান স্কলারদের নতুন কর্মকৌশল গ্রহণ করতে হবে।

ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, তুলনামূলক ধর্মতত্তে¡র চর্চা ব্যাপক করতে বিশেষজ্ঞ আলিম তৈরি করতে হবে, যাতে জ্ঞানগবেষণায় প্রাচ্যবাদীদের মুখাপেক্ষী হতে না হয়। উম্মাহর ঐক্যের চেতনা জাগ্রত করতে হবে। বিভেদ সত্তে¡ও মুসলমানদের একে অপরের কাছে আসতে হবে। ঐক্যই শক্তি, শক্তিই শান্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here