রোহিঙ্গা গণহত্যার ওপর শুনানি শুরু করছে আইসিজে আজ

0
237

পিভিউ ডেস্ক :   নেদারল্যান্ডের হেগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) রোহিঙ্গা গণহত্যার ওপর শুনানি শুরুর জন্য প্রস্তুতি গ্রহণ করেছে। ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষে গাম্বিয়ার অভিযোগের পেক্ষিতে মিয়ানমার নেত্রী অং সান সুচিকে এই আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে। যে সুচি মিয়ানমারে অবিচারের বিরুদ্ধে সংগ্রামের জন্য এক সময় আন্তর্জাতিক সমর্থন লাভ করেন এবং নোবেল পুরস্কার অর্জন করেন, তিনি তিন দিনের শুনানিতে তার দেশের অবস্থান তুলে ধরার জন্য রোববার নেদারল্যান্ড পৌঁছেন।
নেপিডোর পক্ষে নেতৃত্ব করবেন সুচি অপরদিকে একটি আইনজীবী দলের নেতৃত্ব দেবেন গাম্বিয়ার এটর্নি জেনারেল ও বিচারমন্ত্রী আবুবকর মারিয়ে তাম্বাদো।
আন্তর্জাতিক গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, একাধিক রোহিঙ্গা সার্ভাইভার গ্রুপের পাশাপাশি মিয়ানমারের সরকারি সমর্থকরা শুনানিকালে এই ডাচ সিটিতে বিক্ষোভ প্রদর্শনের পরিকল্পনা করেছে।
এদিকে একাধিক মানবাধিকার গ্রুপ শুনানির একদিন আগে সোমবার মিয়ানমারকে আন্তর্জাতিকভাবে বয়কটের আহ্বান জানিয়েছে।
সামরিক বাহিনীর নির্মম হত্যাকান্ডের প্রেক্ষিতে ২০১৭ সালে সাত লাখ ৩০ হাজারেরও বেশি রোহিঙ্গা প্রতিবেশি বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে। একে জাতিসংঘ জাতিগত নিধন হিসেবে বর্ণনা করেছে। অবশ্য নেপিডো এই অভিযোগ অস্বীকার করে বলেছে, রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার প্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যের কয়েক শ’ গ্রামে সামরিক অভিযান চালানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here