মেট্রোপলিটন ও করপোরেশন এরিয়া বাড়ানো প্রয়োজন

0
393

পিভিউ ডেস্ক :    তথ্য মন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ভাটিয়ারি, কালুরঘাটসহ অনেক জায়গা মেট্রোপলিটন এরিয়ার বাইরে। তাই এরিয়া বাড়ানোর পাশাপাশি সিটি করপোরেশন এরিয়া বাড়ানো প্রয়োজন।

শুক্রবার (১২ এপ্রিল) বিকেলে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বারের ২৭তম আন্তর্জাতিক বাণিজ্যমেলার সমাপনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের প্রাচীনতম ব্যবসায়ী সংগঠন চট্টগ্রাম চেম্বার। ১৯০৬ সালে এ সংগঠনের যাত্রা শুরু। মুম্বাইয়ের পর চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হয়েছে। এটি শেখ হাসিনার সহায়তায় হয়েছে। এ চেম্বারের মেলার জন্য স্থায়ী ভেন্যু চায়। রেল, বন্দর, সিডিএ কোন সংস্থার কাছে জায়গা আছে দেখেন। তারপর সেটি হয়ে যাবে।

‘১৩ টন হলে সারা দেশের জন্য হওয়া উচিত। সব কিছু ঢাকা কেন্দ্রিক করা উচিত নয়। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা থেকে কৃষিপণ্যের ইমপোর্ট পারমিট ইস্যুর উদ্যোগ নেওয়া হবে।’

তিনি বলেন, একসময় কলকাতা ছিল পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম শহর। এরপর ছিল চট্টগ্রাম। ১৯৩০ সালের আগেও লালদীঘির পাড়ে গাড়ি ভাড়া পাওয়া যেত। পঞ্চাশের দশক পর্যন্ত চট্টগ্রাম থেকে জাহাজে মানুষ বিদেশ যেত। রবীন্দ্রনাথের অনেক বিদেশযাত্রা জাহাজে হয়েছিল। ষাটের দশকের পর থেকে চট্টগ্রাম পিছিয়ে যেতে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here