মালয়েশিয়ার প্রধানমন্ত্রী রোহিঙ্গা হত্যাযজ্ঞের বিচারের দাবি জানিয়েছেন

0
35

পিভিউ ডেস্ক :   মিয়ানমারে রোহিঙ্গা হত্যাযজ্ঞের বিচার দাবি করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মহাথীর মোহাম্মদ বলেছেন, এ সমস্যা সমাধানে যা প্রয়োজন মালয়েশিয়া এবং অন্যান্য আসিয়ানভুক্ত রাষ্ট্রগুলো তার সবকিছুই করবে।
তিনি বলেন, ‘আমি মনে করি, মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হয়েছে এবং এর বিচার হতে হবে।’
১৮ তম ন্যাম সম্মেলনের সাইড লাইনে গতকাল  বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মহাথীর মোহাম্মদের মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে মাহাথীর এই দাবি করেন।
বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো.শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা সমস্যার সমাধানে যা প্রয়োজন তার সবকিছুই মালয়েশিয়া এবং অন্যান্য আসিয়ান সদস্য রাষ্ট্রগুলো করবে।’
ড. মহাথীর বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বলেন,মালয়েশিয়া কক্সবাজারে তার হাসপাতালের কার্যক্রম চালিয়ে যাবে এবং ভাসানচরের যে দ্বীপে রোহিঙ্গাদের স্থানান্তর করা হবে, সে সম্পর্কেও প্রধানমন্ত্রীর কাছে জানতে চান।
শেখ হাসিনা, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে দ্বীপটির নিরাপত্তা এবং সুরক্ষাসহ বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করেন। একইসঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী দ্বীপটির বর্তমান অবস্থা সম্পর্কেও তাঁর কাছে ব্যাখ্যা করেন।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগে কাজ অব্যাহত রাখবে। তিনি মালয়েশিয়ায় নিয়োজিত বাংলাদেশী শ্রমিকদের নিরাপত্তা এবং সুরক্ষার বিষয়েও কথা বলেন।
বাংলাদেশ এবং মালয়েশিয়ার সম্পর্ককে অত্যন্ত গভীর আখ্যায়িত করে ড. মহাথীর ভবিষ্যতে বাংলাদেশে মালয়েশীয় বিনিয়োগ বাড়ানোর বিষয়েও আশ্বাস প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here