ভ্যাট নিবন্ধন ছাড়া ব্যবসা করা যাবে না : এনবিআর চেয়ারম্যান

0
466
মো. মোশাররফ হোসেন ভূইয়া

পিভিউ ডেস্ক : আগামী ২০১৯-২০ অর্থবছর থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন বা ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ই-বিআইএন) ছাড়া কোন ব্যবসা পরিচালনা করা যাবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।
বুধবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সম্মেলনকক্ষে প্রাক-বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাজেট আলোচনায় বাংলাদেশ পেপারস মিল এসোসিয়েশন,রেস্তোরা মালিক সমিতি,হাইজিন পণ্য প্রস্তুতকারক সমিতি,বায়রা, কুরিয়ার সার্ভিস এসোসিয়েশন অব বাংলাদেশ,মানি চেঞ্জার এসোসিয়েশনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
এনবিআর চেয়ারম্যান বলেন,‘নিবন্ধন হওয়ার পর কোন প্রতিষ্ঠানের জন্য খাতভিত্তিক ভ্যাট হার নির্ধারণ করা হবে। যারা রেয়াত পাবেন তাদের হার ১৫ শতাংশ হবে। অন্যদের জন্য আদায়যোগ্য সহনীয়মাত্রায় ভ্যাটের হার নির্ধারণ করা হবে।’
রেস্তোরা মালিক সমিতির মহাসচিব রেজাউল করিমের বাজেট প্রস্তাবনার প্রেক্ষিতে মোশাররফ হোসেন বলেন, একেবারে ক্ষুদ্র পর্যায়ের রেস্তোরা বাদে সব ধরনের রেস্তোরায় ভ্যাট বাধ্যতামূলক হবে।তবে আন্তর্জাতিক মানের যেসব রেস্তোরা রয়েছে,সেগুলোর ভ্যাট ১৫ শতাংশই থাকবে। এছাড়া দেশীয় মাঝারি আকারের রেস্তোরার ভ্যাটের হার যৌক্তিভাবে নির্ধারণ করা হবে। রেস্তোরার শ্রেণীকরণের উদ্দেশ্য এনবিআর একটি কমিটি গঠন করবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here