ঢাকার চারপাশে আউটার রিং রোড করবে সরকার: অর্থমন্ত্রী

0
79

পিভিউ ডেস্ক :  রাজধানীর যানজট নিরসনে ঢাকার চারপাশে আউটার রিং রোড নির্মাণ করবে সরকার। এ লক্ষ্যে ১০ হাজার ২শ কোটি টাকার একটি প্রকল্পের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ২০তম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, জাপানের সঙ্গে জিটুজি পিপিপি পদ্ধতিতে ঢাকার চারপাশে আউটার রিং রোড পরিকল্পনার অংশ হিসেবে মোট তিনটি রুটে ৪৮ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক নির্মাণ ও প্রশস্তকরণের জন্য পিপিপির আওতায় ডিজিইন, বিল্ড, ফাইন্যান্স, অপারেটর ও ট্রান্সফার পদ্ধতিতে বাস্তবায়ন করা হবে। প্রকল্পটির সর্বমোট প্রাথমিক ব্যয় ১০ হাজার কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, ফিজবিলিটি স্ট্যাডি সম্পন্নের পর উপযুক্ত পাবলিক প্রাইভেট কাঠামো প্রস্তাব করা হবে। প্রকল্পের নির্মাণ কাজ ২০২০ সালে শুরু হয়ে শেষ হবে ২০২৩ সালের মধ্যে।

গত মার্চ মাসে সিসিইএ’র সভায় কনস্ট্রাকশন অব আউটার রিং রোড প্রকল্পটি টেকনিক্যাল ডিজাইন, মোড অব ফান্ডিং ও বাস্তবায়ন পদ্ধতি স্পষ্টীকরণসহ স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়। উক্ত সিদ্ধান্ত মোতাবেক প্রস্তাবটি প্রয়োজনীয় সংশোধন করে পুনরায় উপস্থাপন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here