হংকংয়ে বন্দি প্রত্যর্পণ বিল বাতিল, আন্দোলন থামেনি

0
123

পিভিউ আন্তর্জ াতিক ডেস্ক :  হংকংয়ে টানা চার মাস ধরে চলতে থাকা আন্দোলনের প্রেক্ষিতে এ সপ্তাহে বন্দি প্রত্যর্পণ বিল বাতিল ঘোষণা করেছেন প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। কিন্তু এ ঘোষণার পরও পাঁচ দফা দাবিতে সরকার বিরোধী আন্দলোন থামেনি। অথচ এই আন্দোলন বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতেই প্রাথমিকভাবে তৈরী হয়েছিল।

শনিবার (৭ সেপ্টেম্বর) এই আন্দোলনের অন্যতম সংগঠক জশুয়া ওং হংকং ফ্রি প্রেসকে জানিয়েছেন, আন্দলোনের এ পর্যায়ে এসে শুধুমাত্র বিল বাতিল। এটা কোন প্রাপ্তিই না। আমাদের বাদবাকী দাবিগুলো বিশেষ করে পুলিশের বর্বরোচিত হামলার স্বাধীন তদন্তের দাবিতে আন্দোলন চালিয়েই যেতে হবে।

এদিকে, স্থানীয় সাউথ চায়না মর্ণিং পোস্ট জানিয়েছে  প্রিন্স এডওয়ার্ড মেট্রোরেল স্টেশনে সর্বশেষ রক্তক্ষয়ী সংঘর্ষের সময় পুলিশ সাবওয়ে কারের ভেতর পিপার স্প্রে ব্যবহার করে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করেছে। এছাড়াও আন্দলোনকারীদের মারধর করার পর তাদের চিকিৎসাসেবা নিশ্চিতকরনে বাঁধা দিয়েছে পুলিশ। পুলিশের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, প্রয়োজনের তুলনায় বেশি পরিমান ফোর্স মোতায়েন করে একটি ভীতিকর পরিবেশ তৈরি করেছে তারা। তাছাড়া,অপ্রয়োজনেই টিয়ার গ্যাস, রাবার বুলেট, বিনব্যাগ রাউন্ড ব্যবহার করে আন্দোলন করার গণতান্ত্রিক অধিকারের উপর ক্ষমতার অনৈতিক হস্তক্ষেপ করেছে পুলিশ। এমনকি আন্দোলনে অংশ নেওয়া নারীদের পুলিশী হেফাজতে নেওয়ার সময়, অনেকের সাথে যৌন হয়রানি মূলক আচরনও করেছেন পুলিশের কিছু কিছু সদস্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here