রশিদ-নবীর স্পিন ভেল্কিতে বিপদে বাংলাদেশ

0
279

পিভি স্পোর্ট স ডেস্ক : ফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে বিপদে আছে স্বাগতিক বাংলাদেশ। আফগানদের দুই স্পিনার রশিদ খান ও মোহাম্মদ নবীর ভেল্কিতে নিজেদের প্রথম ইনিংসে ১৯৪ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে বসেছে টাইগাররা। ফলে ২ উইকেট হাতে নিয়ে ১৪৮ রানে পিছিয়ে বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রান করেছে আফগানিস্তান।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ওপেনার রহমত শাহ’র ১০২ ও আসগর আফগানের অপরাজিত ৮৮ রানের সুবাদে প্রথম দিন শেষে ৫ উইকেটে ২৭১ রান করেছিলো আফগানিস্তান। টেস্ট ক্রিকেটে আফগানিস্তানকে প্রথম সেঞ্চুরি এনে দেন রহমত শাহ। ১০টি চার ও ২টি ছক্কায় ১৮৭ বলের নিজের ইনিংসটি সাজান রহমত।
প্রথম দিন শেষে আসগর ৮৮ ও উইকেটরক্ষক আফসার জাজাই ৩৫ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিনের ২৪তম বলেই উইকেট তুলে নেন গতকাল টেস্টে ১শতম উইকেট শিকার করা তাইজুল। নাভার্স নাইন্টিতে আসগরকে আউট করেন তাইজুল। উইকেটের পেছনে মুশফিকুর রহিমকে ক্যাচ দেয়ার আগে ৯২ রান করেন আসগর। ১৭৪ বল মোকাবেলা করে ৩টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান আপসগর।
আসগরের পর জাজাইকেও তুলে নেন তাইজুল। বোল্ড হবার আগে ৪১ রান করেন তিনি। দলীয় ২৯৯ রানের মধ্যে গতদিনের দুই সেট ব্যাটসম্যান আসগর ও জাজাই বিদায় নেন। ষষ্ঠ উইকেটে দলকে ৮১ রান উপহার দেন আসগর-জাজাই।
দলের শেষ দুই স্বীকৃত ব্যাটসম্যান ছিলেন আসগর-জাজাই। তাই দ্রুতই গুটিয়ে যাবার শঙ্কায় ছিলো আফগানিস্তান। তবে সেটি হতে দেননি প্রথমবারের মত দলকে ও সবচেয়ে কম বয়সে অধিনায়কত্ব করতে নামা রশিদ খান। স্পিনার রশিদ ব্যাট হাতে দেখিয়েছেন চমক। ওয়ানডে স্টাইলে খেলে ২টি চার ও ৩টি ছক্কায় ৬১ বলে ৫১ রান করেন রশিদ। তিন ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটিই ছিলো তার প্রথম হাফ-সেঞ্চুরি। তবে অন্যপ্রান্ত দিয়ে আফগানদের উইকেট ঠিকই তুলে নেয় বাংলাদেশের বোলাররা। তারপরও রশিদের নৈপুন্যে ৩৪২ রানের ভালো সংগ্রহ পায় আফগানিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here