২০২০ সালের জুনের মধ্যেই নতুন ১৫ ট্রেন

0
92

পিভিউ ডেস্ক :   ২০২০ সালের জুনের মধ্যে ১৫টি নতুন ট্রেন চালু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন।

বুধবার (২৪ জুলাই) দুপুর ১২টায় রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানা পরিদর্শন শেষে তিনি এ তথ্য জানান।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, চলতি বছরে ২২০টি অত্যাধুনিক যাত্রীবাহী কোচ দেশে পৌঁছবে। এসব কোচ দিয়ে চলতি বছরে ৫টি ও ২০২০ সালের জুনের মধ্যে ৭টি নতুন ট্রেন চালু করা হবে।

তবে ইঞ্জিন সংকট এক্ষেত্রে সবচেয়ে বড় বাধা। এজন্য ভারত থেকে ২০টি ইঞ্জিন ভাড়ায় আনার বিষয়টি বিবেচনা করছে রেলওয়ে। পর্যাপ্ত কোচ এলেও রেলওয়েতে ইঞ্জিন সংকট রয়েছে। চলমান ট্রেনগুলো মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন দ্বারা চালাতে গিয়ে সিডিউল ঠিক রাখা যাচ্ছে না। প্রায় সময় চলন্ত অবস্থায় ইঞ্জিন বিকল হয়ে পড়ছে।

এ বিষয়ে রেলমন্ত্রী সুজন বলেন, আমি এখনও রেলমন্ত্রণালয়ে নতুন। আমরা চেষ্টা করছি রেলওয়েকে আগের অবস্থায় নিয়ে আসতে। একসময় রেলওয়ের অনেক সুনাম ছিলো। সেই সুনাম আবারও ফিরিয়ে আনতে পুরো রেল বিভাগ নতুনভাবে সাজানো হচ্ছে। যাত্রীদের সুবিধার্থে অনলাইনে টিকিট কাটার জন্য বিশেষ অ্যাপ চালুও রেলওয়ের ডিজিটালের অংশ।

চট্টগ্রামে পরিদর্শন ব্যাপারে তিনি বলেন, সকালে হালিশহর রেলওয়ের ট্রেনিং অ্যাকাডেমি পরিদর্শন করে সেখানকার বাস্তব অবস্থা পর্যবেক্ষণ করেছি। আসার পথে রেলওয়ের বিভিন্ন স্থাপনা ও পরিত্যক্ত অবস্থায় থাকা ভবন দেখেছি। এছাড়া পোর্ট ইয়ার্ডও পরিদর্শন করেছি।

মিটারগেজের ২৬টি কোচ দিয়ে নতুন ট্রেন চালু করার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, রংপুরে মাত্র একটি ট্রেন যাওয়া আসা করে। যেটির জন্য বিব্রতকর অবস্থায় পড়ি। কারণ ৫ ঘণ্টা থেকে ৬ ঘণ্টা ওই ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটছে। সেটি মাথায় রেখে নতুন ২৬টি কোচ দিয়ে ঈদের আগেই একটি নতুন ট্রেন ওই রুটে যুক্ত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here