গণপিটুনির কারণ খতিয়ে দেখা হবে : আনিসুল হক

0
266

পিভিউ ডেস্ক :   আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সম্প্রতি সংঘটিত ঘনঘন অগ্নিকান্ড, ধর্ষণ ও গণপিটুনির ঘটনার কারণ খতিয়ে দেখা হবে।
তিনি আজ মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত জাতিসংঘ নির্যাতন বিরোধী কনভেনশন (ইউএনসিএটি) বিষয়ে সিভিল সোসাইটির সাথে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
তিনি আরো বলেন, ‘যে কোন ঘটনার একটা স্বাভাবিকতা আছে, আর একটা অস্বাভাবিকতা আছে। আপনারা যদি আগুন লাগার ঘটনা দেখে থাকেন। তাহলে দেখবেন, এটা কন্টিনিউয়াস ঘটতে থাকলো। তারপরে ধর্ষণের ঘটনা কন্টিনিউয়াস ঘটতে থাকলো। এখন গণপিটুনির ঘটনা ঘটছে। এটা একটা দু’টা দুর্ঘটনা হলে ঠিক আছে। পরিসংখ্যান কি বলে ১১ থেকে ১২টা ঘটনা ঘটেছে। এখানে এটা অস্বাভাবিক।’
এর আগে আলোচনা সভায় আইনমন্ত্রী বলেন, দেশে বিচারবর্হিভূত হত্যা কমেছে। একটাও যাতে বিচার বহির্ভূত হত্যা না হয়, সরকার সে দিকেই অগ্রসর হচ্ছে। নির্যাতন বন্ধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ফলে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে নির্যাতন কমেছে।
তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম জাতিসংঘে নির্যাতন বিরোধী প্রতিবেদন জমা দেওয়া হবে।
মন্ত্রী বলেন, দেশের যেখানেই অপরাধ হচ্ছে সেখানেই তা রুখে দেয়ার চেষ্টা করা হচ্ছে। ধর্ষণ বা অন্যান্য নির্যাতন বন্ধ করার জন্য সরকার সর্বাত্মক পদক্ষেপ নিচ্ছে। মাদক নির্মূলের জন্যও চেষ্টা করা হচ্ছে। এসিড সন্ত্রাস দমনে যেমন দেশের মানুষ সবাই একত্রিত হয়েছিল- তেমনি এসব অপরাধ দমনে সকলের সহযোগিতা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here