১৫ দফা দাবিতে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন

0
169

পিভিউ ডেস্ক :   ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল, উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচী পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। রোববার (৩০ জুন) সকাল থেকে চলা এসব কর্মসূচীতে অংশ নেন কয়েকশ শিক্ষার্থী। দাবি আদায়ের এসব কর্মসূচীতে সমর্থন দিয়েছে ছাত্রলীগ।

শিক্ষার্থীদের ১৫ দফা দাবি হলো- খাবারের মান উন্নয়ন, বিদ্যুৎ সমস্যার সমাধান, বাসের সংখ্যা বৃদ্ধি, টার্ম পরীক্ষার খাতায় কোডিং পদ্ধতি চালু, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক নির্মাণ, মাঠের উন্নয়ন ও খেলাধুলায় বরাদ্দ বৃদ্ধি, ক্যাম্পাসে নির্বিচারে গাছ কাটা বন্ধ, আবাসিক হলগুলোর উন্নয়ন, মেডিকেল সেন্টার আধুনিকায়ন, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, ক্যাম্পাসের বন-জঙ্গল পরিষ্কার করা, চুয়েট লেকের সংস্কার ও উন্নয়ন এবং চুয়েটের ছাত্র সংসদ নির্বাচন।

চুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি সৈয়দ ইমাম বাকের সংবাদ মাধ্যমকে বলেন, ১৫ দফা দাবিতে ৬ষ্ঠ দিনের মতো শিক্ষার্থীদের আন্দোলন চলছে। শিক্ষার্থীদের এ যৌক্তিক আন্দোলনে সমর্থন দিয়েছে চুয়েট ছাত্রলীগ।

তিনি বলেন, সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় প্রশাসন বারবার আমাদের আশ্বাস দিয়েছে। বিভিন্ন উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছ। কিন্তু এসব উদ্যোগ বাস্তবায়নের কোনো নিশ্চয়তা দেয়নি। এ কারণে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলতে থাকবে।

চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম সংবাদ মাধ্যমকে বলেন, শিক্ষার্থীদের ১৫ দফা দাবি বাস্তবায়নের পথে। এর মধ্যে খাবারের মান উন্নয়নের জন্য হলের প্রভোস্টদের নিয়ে কমিটি গঠন করে দিয়েছি। বাসের সংখ্যা বৃদ্ধির জন্য ইতোমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামী মাসে দুটি বাস সংযুক্ত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক নির্মাণের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য দরপত্র আহ্বান করা হবে। মুক্ত মঞ্চ স্থাপনের জন্যও উদ্যোগ নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here