তথ্য অধিকার সম্পর্কে জনগণকে সচেতন করতে রাষ্ট্রপতির আহ্বান

0
308

পিভিউ ডেস্ক :   রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তৃণমূল পর্যায়সহ সর্বস্তরের মানুষ যাতে তাদের কাক্সিক্ষত তথ্য পায় সেজন্য আরো সক্রিয় হতে তথ্য কমিশনের সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘তথ্য পাওয়া জনগণের মৌলিক ও সাংবিধানিক অধিকার। তাই তাদের চাহিদা অনুযায়ী ধর্ম-বর্ণ, ধনী-দরিদ্রসহ সর্বস্তরের মানুষ যাতে তথ্য পায় সে ব্যাপারে আরো সক্রিয় হতে হবে।’ প্রধান তথ্য কমিশনার মর্তুজা আহমেদের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধিদল আজ বিকেলে রাষ্ট্রপতির কাছে সংস্থার বার্ষিক রিপোর্ট-২০১৮ পেশ করতে বঙ্গভবনে গেলে তিনি এ কথা বলেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের জানান, প্রতিনিধিদলটি কমিশনের গণসচেতনতা অভিযানের বিভিন্ন কর্মকান্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করে।
বার্ষিক রিপোর্ট গ্রহণ করে রাষ্ট্রপতি কমিশনের সার্বিক কর্মকান্ড জোরদারের পরামর্শ দেন। এই প্রসঙ্গে তিনি তৃণমূল পর্যায় গণসচেতনতা অভিযান পরিচালনায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে প্রতিনিধিদলের সদস্যদের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি আরো বলেন, কমিশনের কর্মকান্ড শুধু শহর এলাকায় সীমাবদ্ধ রাখলে চলবে না, তৃণমূল পর্যায়েও সম্প্রসারণ করতে হবে।
আবদুল হামিদ বলেন, জনগণ যদি তাদের তথ্য অধিকার সম্পর্কে অধিকতর সচেতন হয় তাহলে নীতি প্রণয়ন ও বাস্তবায়নে তাদের সক্রিয় অংশগ্রহণ করতে খুবই সহায়ক হবে।
প্রধান তথ্য কমিশনার কমিশনের সার্বিক কর্মকান্ড পরিচালনায় রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন। প্রতিনিধিদলের অন্য সদস্যদের মধ্যে ছিলেন নেপাল চন্দ্র সরকার, সুরাইয়া বেগম এবং কমিশনের সচিব মো. তৌফিকুল আলম।
এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here