গণমাধ্যমের সহযোগিতা চাইলেন তথ্য কমিশনার

0
335

পিভিউ ডেস্ক :   তথ্য অধিকার আইন বাস্তবায়নে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম। তিনি বলেছেন, জনগণ যাতে আইনটি সম্পর্কে ভালোভাবে জানতে পারে, আইনের সঠিক ব্যবহার করতে পারে- এ জন্য তথ্য অধিকার আইন বিষয়ে প্রচার-প্রচারণার কোনো বিকল্প নেই। গণমাধ্যমের সহযোগিতা ছাড়া এটি অসম্ভব।

সুরাইয়া বেগম বলেন, জনগণের চাহিদামত তথ্য প্রদানে গড়িমসি করলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে জবাবদিহিতার আওতায় আনতে হবে। তবে যে তথ্য প্রদান করলে রাষ্টের ক্ষতি হবে সে তথ্য দেয়া যাবে না। জনগণকে কোন কোন ধরনের তথ্য দেয়া যাবে না, বা কেন দেয়া যাবে না- তা কারণসহ জানিয়ে দেবেন ঐ কর্মকর্তা।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে ক্ষমতায় আসার পর তথ্য অধিকার আইন-২০০৯ প্রণীত হয়। তথ্যের অবাধ প্রবাহ ও জনগণের তথ্যের অধিকার নিশ্চিত করতে এ আইন প্রণয়ন করা হয়েছে। এর মাধ্যমে জনগণের ক্ষমতায়নের পথ সুগম হয়েছে।

তথ্য কমিশনার বলেন, সকল নাগরিকের তথ্য চাওয়ার অধিকার আছে। জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা গেলে সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা ও বেসরকারি সংস্থাগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। দুর্নীতি হ্রাস পাবে। দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে। সরকারের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here