সরকারের চেয়ে আপনজন কেউ নেই: মৎস্য সচিব

0
326

পিভিউ ডেস্ক :   দেশের মানুষের জন্য সরকারের চেয়ে আপনজন আর কেউ নেই বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল।

তিনি বলেছেন, ইচ্ছাকৃতভাবে কাউকে দুঃখ-দুর্দশায় ফেলা সরকারের কাজ নয়। সরকার যখন কোনো সিদ্ধান্ত নেয়, সামগ্রিক দিক বিবেচনা করেই সেই সিদ্ধান্ত নেয়। সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা সরকার এমনি এমনি দেয়নি। এর পেছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে।

শনিবার (১৫ জুন) চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজিত এক কর্মশালায় সচিব এসব কথা বলেন।

রইছউল আলম মণ্ডল বলেন, সুন্দরভাবে বাঁচতে হলে ‘ইকো হেলথ সিস্টেম’ ঠিক রাখতে হবে। সারা বছর মাছ ধরলাম, মাছ কমে গেলে সাগরে পোনা ঢেলে দিলাম- এভাবে হয় না।  চলুন, সাগরকে একটু সময় দিই। মাছকে ব্রিডিং টাইম (প্রজনন সময়) দিই। এতে লাভবান হবেন আপনারাই।

তিনি বলেন, বছরের ৩৬৫ দিনের মধ্যে ৬৫ দিন মাছ সাগরে ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। বাকি ৩০০ দিন কিন্তু মাছ ধরা যাবে। এছাড়াও সাগরের সঙ্গে মোহনার আগ পর্যন্ত নদীতে মাছ ধরতে সরকারের কোনো বাধা নেই। আপনারা সেখান থেকে ইচ্ছেমতো মাছ ধরতে পারেন।

সচিব বলেন, ২০১৫ থেকে বছরে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ রাখা হচ্ছে। ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত ৪ বছর নানা সীমাবদ্ধতার কারণে আমরা জেলেদের জন্য কোনো সহায়তা চালু করতে পারিনি। তবে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জেলেদের জন্য সহায়তা দেয়া হচ্ছে।

‘আমাদের ১৬ লাখ জেলে আছে। এর মধ্যে কার্ড আছে ১৪ লাখ জেলের। প্রতিটি জেলেকে মাসে ৪০ কেজি চাল দেওয়া হচ্ছে। জুনে ১২টি জেলার ৪২টি উপজেলায় প্রায় ৪ লাখ ১২ হাজার ৫০০ মেট্রিক টন চাল সহায়তা দিয়েছে সরকার।’ যোগ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here