সিপিডিতে আদৌ গবেষণা হয় কিনা, সন্দেহ তথ্যমন্ত্রীর

0
303

পিভিউ ডেস্ক :   বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) আদৌ কোনো গবেষণা হয় কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, জাতিসংঘের মহাসচিব থেকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, বিশ্বের সবাই যখন বলছে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ; তখন এই প্রতিষ্ঠানটি নেতিবাচক কথা বলছে। প্রতিবছর বাজেট পেশ হওয়ার পর বাজেটের নানা সমালোচনা করছে। প্রতিষ্ঠানটিতে আদৌ কোনো গবেষণা হয় কিনা, এ নিয়ে আমার সন্দেহ আছে।

শনিবার (১৫ জুন) বিকেল ৫টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট ব্লাড সেন্টারের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী, ভারতের প্রধানমন্ত্রী এমনকি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের সবাই বাংলাদেশের প্রশংসা করেছেন। কিন্তু প্রশংসা করতে পারে না একটি পক্ষ। গত ১০ বছর ধরে বাজেট দেওয়ার পর সংবাদ সম্মেলন করে বাজেটের নানা সমালোচনা করছে সিপিডি। সংস্থাটির ডিস্টিংগুইশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এবারও বাজেট পেশ হওয়ার পর সমালোচনা করেছেন।

‘আমি তাদের কাছে প্রশ্ন রাখতে চাই, ১০ বছর ধরে ভুল বাজেট দেওয়ার কারণে কি দারিদ্র্য ২০ শতাংশে নেমে এসেছে? ভুল বাজেট দেওয়ার কারণে কি মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে ১৯০৯ ডলার হয়েছে? মানব উন্নয়ন সূচকে এগিয়ে যাওয়াও কি ভুল বাজেট দেওয়ার কারণে?,’ যোগ করেন তথ্যমন্ত্রী।

সাংবাদিকদের কাছে প্রশ্ন রেখে ড. হাছান মাহমুদ বলেন, ‘সিপিডি কি বিশ্ব ব্যাংকের গবেষণার চেয়েও ভালো? আমার সন্দেহ আছে ওই প্রতিষ্ঠানে আদৌ কোনো গবেষণা হয় কিনা, কোনো গবেষকও আছে কিনা?

তিনি বলেন, শুধু সিপিডি নয়, বিএনপিও সমালোচনা করেন। হ্যাঁ, অবশ্যই গঠনমূলক সমালোচনা করুন। আমরা সেগুলো গ্রহণ করবো। কিন্তু এমন কোনো সমালোচনা করবেন না, যেটি হাস্যকর হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here