রিটার্ন জমা, ট্যাক্স পরিশোধ করা যাচ্ছে ঘরে বসেই

0
10

পিভিউ অনলাইন ডেস্ক : করদাতাদের ভোগান্তি দূর করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অনলাইন সেবা দিতে নানামুখী পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে করদাতাদের অতি প্রয়োজনীয় দুইটি সেবা হচ্ছে অনলাইন রিটার্ন (ই-রিটার্ন) দাখিল ও ই-ট্যাক্স পেমেন্ট।  আর এই দুইটি সেবা গ্রহণ করলে একজন করদাতা যেকোনো স্থানে বসেই রিটার্ন দাখিলের যাবতীয় কাজ করতে পারবেন। কর অফিস কিংবা ব্যাংকে যেতে হবে না করদাতাকে।

এনবিআরের অডিট ইন্টেলিজেন্স এন্ড ইনভেস্টিগেশন বিভাগের প্রথম সচিব মো. সরোয়ার হোসেন বলেন, এনবিআরের ই-ট্যাক্স পেমেন্ট সিস্টেমটি আসলেই করদাতাবান্ধব। কোনো ঝামেলা ছাড়াই একজন করদাতা ব্যাংকে না গিয়ে সামান্য কিছু চার্জের বিনিময়ে ডেবিট-ক্রেডিট ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘরে বসেই কর পরিশোধ করতে পারছেন। এর মাধ্যমে করদাতার ভোগান্তি অনেকাংশে কমে যাবে বলে মনে করছি।

অনলাইনে ই-রিটার্ন জমা দিতে প্রথমে এনবিআর-সোনালী ব্যাংকের ই-সেবা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে করদাতাকে। এবার এখান থেকে ই-রিটার্ন অপশন সিলেক্ট করে নিজের নামে মোবাইল ফোন নম্বর দিয়ে নিবন্ধন করে নিজের পাসওয়ার্ড নিজে সেট করা যাবে। নিবন্ধন করার সঙ্গে সঙ্গে একটি ই-রিটার্ন একাউন্ট তৈরি হয়ে যাবে।

এরপর নিজের টিআইএন এবং পাসওয়ার্ড দিয়ে যেকোনো সময় যেকোনো জায়গা থেকে একাউন্ট সাইন ইন করতে পারবেন করদাতা। নিবন্ধন হয়ে গেলে সাইন-ইন করে যাদের করযোগ্য আয় নেই বা ‘জিরো ট্যাক্স’, তাদের কিছু তথ্য দিয়ে মাত্র কয়েক মিনিটের মধ্যে রিটার্ন জমার কাজ সম্পন্ন সম্ভব।

আর যাদের করযোগ্য আয় রয়েছে তারা ক্লিক করে জানতে পারবেন করের পরিমাণ, রেয়াতের পরিমাণ, রিটার্নের সঙ্গে কত টাকা দিতে হবে ইত্যাদি। এরপর প্রযোজ্য করের টাকা জমা দেওয়ার স্লিপ যোগ করতে হবে রিটার্ন ফরমে। এভাবে সব কাজ শেষ হলে দাখিল করলেই ‘প্রাপ্তিস্বীকার’ স্লিপ পেয়ে যাবেন করদাতা। যা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে করদাতাকে।

অনলাইনে করের টাকা জমা দিতে হলে করদাতাকে প্রথমেই এনবিআর-সোনালী ব্যাংকের ই-সেবা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে করদাতাকে। এরপরই ট্যাক্স পেমেন্টের একটি ফোল্ডার দেখতে পারবেন করদাতা। সেখানে করদাতাদের ই-টিআইএন নম্বর দিলে করদাতার সব তথ্য সয়ংক্রিয়ভাবে চলে আসবে। যেখানে নির্ধারিত কর টাকা ও বছরের ঘর পূরণ করার পর সোনালী অ্যাকাউন্ট, ইওয়ালেট, ভিসা, নেক্সাস, এমেক্স, মাস্টার কার্ড, বিকাশ, রকেট, নগদ, উপায় এর মাধ্যমে আয়কর পরিশোধ করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here