খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু

0
396

পিভিউ ডেস্ক : খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের যাত্রা শুরু হয়েছে। বৃহস্পতিবার (০৪ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনের মাধ্যমে এর কার্যক্রমের যাত্রা শুরু হয়।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা উত্তর বাংলাদেশে কৃষির গুরুত্ব অনুধাবন করেছিলেন। তার হাত ধরেই আজকের কৃষিতে স্বাবলম্বী ও উন্নত বাংলাদেশ। এক সময় প্রাকৃতিক সৌন্দর্য ও চিংড়ি এবং কাঁকড়া উৎপাদনে ভরপুর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শিল্প ও বন্দরের উন্নয়নকে গলা চেপে ধরা হয়েছিল। বাংলাদেশের স্বাধীনতায় অবিশ্বাসীদের সীমাহীন অবহেলার শিকার হয়েছিল এই অঞ্চল। তবে পদ্মাসেতু বাস্তবায়িত হলে দেশের জিডিপিতে এক শতাংশ এবং এই অঞ্চল প্রবৃদ্ধিতে তিন শতাংশ অবদান রাখবে। নতুন প্রাণের সঞ্চার হবে। এগিয়ে যাবে বাংলাদেশ।

মন্ত্রী আরও বলেন, অগ্রসরমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে কৃষি ও বিজ্ঞানের উন্নত প্রযুক্তিসম্পন্ন জ্ঞান বিস্তার ঘটানোর যে অঙ্গীকার খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় আইনে আছে, তা দেশের কৃষিতে বিপ্লবের জন্য যথেষ্ট। নাগরিকের মর্যাদাপূর্ণ জীবন ও পেট ভরে খেতে পাওয়ার মাধ্যমে শহীদের আত্মা শান্তি পাবে বলে জাতির পিতা বিশ্বাস করতেন। তিনি ভাবতেন এ স্বাধীনতা ব্যর্থ হয়ে যাবে যদি বাংলার মানুষ পেট ভরে ভাত না পায়, এই স্বাধীনতা পূর্ণ হবে না যদি বাংলার মা-বোনেরা কাপড় না পায়, যুবক শ্রেণি চাকরি না পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here