সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি

0
6

পিভিউ অনলাইন ডেস্ক : চট্টগ্রামসহ দেশের আটটি বিভাগীয় শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাদকের কুফল ও ভয়াবহতা সম্পর্কে সচেতন করতে মাদকবিরোধী কমিটি গঠন করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, অভিভাবক ও শিক্ষার্থীদের সমন্বয়ে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রত্যেক সদস্য স্কুলের সকল শিক্ষক, ছাত্র, অভিভাবকদের মাদকের বিষয়ে সচেতন করবে এবং সচেতনতামূলক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করবে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উপ-পরিচালক (নিরোধ) মো. মনজুরুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে কিশোর ও তরুণ বয়সে কেউ যেন মাদকের দিকে ঝুঁকে না পড়ে। তাই মাদকের ভয়াবহতা ঠেকাতে নানা ধরনের কার্যক্রমের ধারাবাহিকতায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাদকবিরোধী কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, আমরা
প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে একজন করে মেন্টর তৈরি করেছি। তারা হলেন শিক্ষক। তারা নিজেদের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে মাদকের ভয়াবহতার দিকগুলো তুলে ধরবেন। মাদক থেকে দূরে রাখতে এই কমিটি সহায়ক হিসেবে কাজ করবে।
রাষ্ট্রীয় সুরক্ষা সেবা বিভাগ জানিয়েছে সারা দেশের ৩১ হাজার ১৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৩১ হাজার ৮০টিতে মাদক নিরোধ কমিটি গঠন করা হয়েছে। বাকি ৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানে অচিরেই গঠন করা হবে বলে। সংস্থাটি আরও জানায়, মাদকবিরোধী আন্দোলন সফল করার লক্ষ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ে মাদকবিরোধী সচেতনতামূলক কর্মসূচির আওতায় এসব কার্য পরিচালনা করছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।
অধিদফতরের তথ্য মতে চট্টগ্রামে ৪ হাজার ৮৪৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে কমিটি গঠন করা হয়েছে ৪
হাজার ৮৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে। ঢাকায় ৪ হাজার ৯২১টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটিতেই এ কমিটি গঠন করা হয়েছে। একই ভাবে রাজশাহী বিভাগে ৫ হাজার ১১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সব কটিতে, খুলনা বিভাগে ৪ হাজার ৪৯৭টি শিক্ষা প্রতিষ্ঠানে, বরিশালে ৩ হাজার ১৮টি প্রতিষ্ঠানে, সিলেটে ১ হাজার ৪৯১টি শিক্ষা প্রতিষ্ঠানে, রংপুর বিভাগে ৪ হাজার ৮০০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৪ হাজার ৭০২টি শিক্ষা প্রতিষ্ঠানে এবং ময়মনসিংহ বিভাগে ২ হাজার ৪৮৪ শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here