খাশুগজি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজকে দায়মুক্তি দিল যুক্তরাষ্ট্র

0
69
সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি: রয়টার্স

এর প্রতিক্রিয়ায় খাশুগজির প্রাক্তন বাগদত্তা হাতিজে জেঙ্গিস টুইটারে লিখেছেন, “আজ জামাল আবার মারা গেল।”

পিভিউ অনলাইন ডেস্ক : সাংবাদিক জামাল খাশুগজি হত্যার মামলা থেকে সৌদি আরবের প্রকৃত নেতা যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্র। মোহাম্মদ দায়মুক্তির যোগ্য, এমন বিবেচনায় বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন প্রশাসন।

সৌদি আরবের বিশিষ্ট সমালোচক খাশুগজি ২০১৮-র অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্সুলেটের ভেতরে খুন হন। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো বলেছে, তাদের বিশ্বাস যুবরাজ মোহাম্মদ খুনের আদেশটি দিয়েছিলেন। কিন্তু আদালতে পেশ করা এক নথিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবের প্রধানমন্ত্রী হওয়ার পর নতুন ভূমিকার কারণে দায়মুক্তি পান তিনি।

খবরটি প্রকাশ্যে আসার কয়েক মিনিটের মধ্যেই এর প্রতিক্রিয়ায় খাশুগজির প্রাক্তন বাগদত্তা ও তার খুনের মামলার বাদি হাতিজে জেঙ্গিস টুইটারে লিখেছেন, “আজ জামাল আবার মারা গেল।”

বিবিসি জানিয়েছে, জেঙ্গিস ও খাশুগজি প্রতিষ্ঠিত মানবাধিকার গোষ্ঠী ‘ডেমোক্র্যাসি ফর দ্য আরব ওয়াল্ড নাউ’ এ খুনের জন্য সৌদি যুবরাজের কাছে অনির্দিষ্ট ক্ষতিপূরণ চেয়ে যুক্তরাষ্ট্রে মামলা দায়ের করেছিল। অভিযোগে ‘অপহরণ, আটকে রাখা, মাদক প্রয়োগ ও নির্যাতন এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারী সাংবাদিক ও গণতন্ত্রের সমর্থক খাশুগজিকে হত্যার দায়ে’ সৌদি নেতা মোহাম্মদ ও তার কর্মকর্তাদের অভিযুক্ত করা হয়। ২০১৭ সালে রাজকুমার মোহাম্মদকে তার বাবা সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুলআজিজ আল সৌদ যুবরাজ হিসেবে অভিষিক্ত করেন। চলতি বছরের সেপ্টেম্বরে মোহাম্মদকে (৩৭) প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। খাশুগজি হত্যায় তার কোনো ভূমিকা নেই বলে মোহাম্মদ দাবি করে আসছেন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের আইনজীবী ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার জেলা আদালতে পেশ করা এক নথিতে বলেছেন, “যুবরাজ মোহাম্মদ একটি বিদেশি সরকারের বর্তমান প্রধান হওয়ায় যুক্তরাষ্ট্রের আদালতের বিচারের আওতা থেকে রাষ্ট্রপ্রধানের দায়মুক্তি পান। রাষ্ট্রপ্রধানের দায়মুক্তি মতবাদ সুপ্রতিষ্ঠিত আন্তর্জাতিক প্রথা।”

তবে এই দায়মুক্তি দেওয়ার মাধ্যমে বাইডেন প্রশাসন যুবরাজ মোহাম্মদকে নির্দোষ হিসেবে রায় দিচ্ছে না বলে জোর দিয়ে জানিয়েছে।

পরে হাতিজে জেঙ্গিস টুইটারে লিখেছেন, “আমরা ভেবেছিলাম যুক্তরাষ্ট্রের দিক থেকে হয়তো বিচারের আলো আসবে, কিন্তু আবার টাকা সামনে চলে এল। এটি এমন একটি বিশ্ব যেটি জামালও চিনতো না আমিও চিনি না।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here