কৃষি শুমারির তথ্য সংগ্রহ শুরু

0
295

পিভিউ ডেস্ক :    কৃষিপ্রধান বাংলাদেশের কৃষি ও কৃষির উপখাত সম্পর্কে সর্বশেষ তথ্য সংগ্রহের জন্য আজ রোববার থেকে শুরু হয়েছে ষষ্ঠ কৃষি শুমারি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ)। বাংলাদেশ পরিসংখ্যাণ ব্যুারো (বিবিএস) এই শুমারি পরিচালনা করছে। শুমারি চলবে আগামী ২০ জুন পর্যন্ত।
কৃষি শুমারি ২০১৯ পরিচালনার মাধ্যমে কৃষি খানার সংখ্যা,খানার আকার, ভূমির ব্যবহার, কৃষির প্রকার, শস্যের ধরন,চাষ পদ্ধতি,গবাদি পশু ও হাঁস-মুরগীর সংখ্যা,মৎস্য উৎপাদন ও চাষাবাদ সংক্রান্ত তথ্যাদি এবং কৃষি ক্ষেত্রে নিয়োজিত জনবল সম্পর্কে তথ্য সংগ্রহ করা হবে।
রোববার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যাণ ভবনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বেলুন ও কবুতর উঠিয়ে শুমারির উদ্বোধন করেন।
শুমারি উপলক্ষে বিবিএস এর উদ্যোগে আগারগাঁওয়ে বর্ণ্যাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।
র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এতে অন্যান্যের মধ্যে পরিসংখ্যাণ ও তথ্য ব্যবস্থাপনা সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, বিবিএস মহাপরিচারক কৃঞ্চা গায়েন এবং কৃষি শুমারির প্রকল্প পরিচালক মো. জাফর আহমেদ খান উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন,মানুষের যেমন স্বাস্থ্য নিয়মিত পরীক্ষা প্রয়োজন। তেমনি অর্থনীতির স্বাস্থ্য জানতে কৃষি শুমারিসহ অন্যান্য শুমারি পরিচালনা করা হয়।
তিনি বলেন,দেশের প্রথম নাগরিক হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রথম খানা (পরিবার) রাষ্ট্রপতির বাসভবনে আমি নিজে সন্ধ্যায় গিয়ে গণনার কাজ শুরু করব। এই শুমারির মাধ্যমে কেবল ধান ও পাট নয়, হাঁস, মুরগী,গরু-ছাগল সবকিছুর তথ্য পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here