চট্টগ্রামে ডেঙ্গুতে যুবকের মৃত্যু, করোনায় আক্রান্ত ৩

0
43

পিভিউ অনলাইনে ডেস্ক:  ৭ নভেম্বর, ২০২২ (বাসস) : চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ¦রে এক যুবকের মৃত্যু এবং নতুন করে ৬৩ জন আক্রান্ত হয়েছে। একই সময়ে করোনা ভাইরাসে নতুন ৩ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।
সিভিল সার্জন কার্যালয় থেকে আজ পাঠানো ডেঙ্গু ও করোনার হালনাগাদ তথ্য সম্বলিত পৃথক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।
চট্টগ্রামের সিভিল সার্জন অফিসের ডেঙ্গু প্রতিবেদনে জানা যায়, ডেঙ্গু জ¦রে মৃত্যুবরণকারী যুবক মো. রাকিব (২৬) নগরীর কোতোয়ালী থানা এলাকার বাসিন্দা। ৩ নভেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। সেখানে ৩ দিন চিকিৎসাধীন থেকে গতকাল তার মৃত্যু ঘটে।
এ নিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে ১৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে।
এদিকে, গত ২৪ ঘণ্টায় জেলায় আরো ৬৩ জন নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ সরকারি ল্যাবরেটরিতে ৩৬ জন ও বেসরকারি পরীক্ষাগারে ২৭ জনের ডেঙ্গুর সংক্রমণ শনাক্ত হয়। হাসপাতালে ভর্তি আছে ১২৫ জন। গত জানুয়ারি থেকে এ পর্যন্ত জেলায় মোট ৩ হাজার ১২৮ জন ডেঙ্গু আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে। এদের মধ্যে ৩ হাজার ৩ রোগি চিকিৎসাশেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।
চট্টগ্রামে করোনা সংক্রমণের হালনাগাদ পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত প্রতিবেদনে জানা যায়, করোনা পরীক্ষার জন্য ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর দশ ল্যাবরেটরিতে গতকাল চট্টগ্রামের ১৩৫ জনের নমুনা পরীক্ষা করে ৩ জন পজিটিভ পাওয়া যায়। এরা ৩ জনই শহরের বাসিন্দা। সংক্রমণের হার ২ দশমিক ২২ শতাংশ। জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৪৭৭ জনে। এর মধ্যে শহরের বাসিন্দা ৯৪ হাজার ৪০৬ জন এবং গ্রামের ৩৫ হাজার ৭১ জন। করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৭ জন রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৭ জন ও গ্রামের ৬৩০ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেকহা) ল্যাবেরেটরিতে ৩৬ নমুনা পরীক্ষায় ২ এবং এপিক হেলথ কেয়ারে ৯ নমুনায় একজন আক্রান্ত ধরা পড়ে। এছাড়া, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৯, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ১, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাব শেভরনে ৪, ইম্পেরিয়াল হাসপাতালে ৮, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৪, মেডিকেল সেন্টার হাসপাতালে ১১, চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে ১৭, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ৩৩ এবং এভারকেয়ার হসপিটাল ল্যাবে ৩ টি নমুনা পরীক্ষা করা হয়। নয় ল্যাবে পরীক্ষিত ৯০ নমুনার সবগুলোরই নেগেটিভ রেজাল্ট আসে।
এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), ল্যাব এইড এবং এন্টিজেন টেস্টে কোনো নমুনা পরীক্ষা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here