জ্বালানি তেল যাবে ৩০৫ কিমি পাইপলাইনে

0
237
ঢাকা-চট্টগ্রাম তেল পাইপলাইন প্রকল্প

পিভি ডেস্ক :   সারাদেশে জ্বালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ঢাকা-চট্টগ্রাম পাইপলাইন স্থাপন প্রকল্পের কাজ শুরু হচ্ছে শিগগির।

প্রথম ধাপে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব পাওয়া বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের অনুকূলে ১ হাজার ৫৫ কোটি ৬৯ লাখ ৫৮ হাজার টাকা পরিশোধ করেছে বিপিসি।

প্রকল্পের অধীনে ডিজেল পাঠানোর জন্য চট্টগ্রামের পতেঙ্গা থেকে নারায়ণগঞ্জের গোদনাইল ডিপো পর্যন্ত ২৩৭ কিলোমিটার দীর্ঘ ১৬ ইঞ্চি ব্যাসের পাইপ, গোদনাইল থেকে ফতুল্লা পর্যন্ত ৯ কিলোমিটার ১০ ইঞ্চি ব্যাসের এবং কুমিল্লা থেকে চাঁদপুর পর্যন্ত ৬ ইঞ্চি ব্যাসের ৫৯ কিলোমিটার পাইপলাইন বসানো হবে।

বিপিসি সূত্রে জানা গেছে, বর্ষা মৌসুমের পরই ৩০৫ কিলোমিটার দীর্ঘ পাইপ লাইপ বসানোর কাজ পুরোদমে শুরু হবে। ইতিমধ্যে প্রকল্পের বেসিক ডিজাইন অনুমোদন হয়ে ডিটেইল ডিজাইনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রকল্পের আওতায় কুমিল্লায় একটি পাম্প হাউস থাকবে। পাইপ লাইনের কোনো অংশে সংস্কার বা মেরামতের প্রয়োজন হলে তেলের অপচয় রোধে ব্লক বাল্ব স্টেশন থাকবে। এ ছাড়া মাটির ৫-৬ ফুট গভীরে এ পাইপ লাইনে বসানো থাকবে অত্যাধুনিক সেন্সর সিস্টেম। এর ফলে যদি কোথাও পাইপ লাইনের ওপর খননকাজ বা আঘাত করা হয় সঙ্গে সঙ্গে সংকেত চলে যাবে কনট্রোল রুমে।

প্রকল্পটি ২০১৮ সালের ৯ অক্টোবর একনেকে অনুমোদন হয়। ব্যয় ধরা হয়েছে প্রায় ২ হাজার ৮৬১ কোটি টাকা। অধীনে ৪৩৭ একর জমি অধিগ্রহণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here