শান্তিতে নোবেল পেলেন বেলারুশের আলেস বিলিয়াতস্কি ও রাশিয়া–ইউক্রেনের দুই মানবাধিকার সংগঠন

0
74

পিভিউ অনলাইন ডেস্ক :এই বছরের নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন বেলারুশের কারাগারে বন্দি মানবাধিকারকর্মী আলেস বিলিয়াতস্কি, রাশিয়ার মানবাধিকার সংগঠন মেমোরিয়াল ও ইউক্রেনের মানবাধিকার সংগঠন সেন্টার ফর সিভিল লিবার্টিজ।

শুক্রবার অসলোতে নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-অ্যান্ডারসেন বিজয়ীদের নাম ঘোষণা করেন। নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-অ্যান্ডারসেন বলেন, বিচারকরা ‘প্রতিবেশী দেশ বেলারুশ, রাশিয়া ও ইউক্রেনে মানবাধিকার, গণতন্ত্র এবং শান্তিপূর্ণ সহাবস্থানের তিন অসামান্য চ্যাম্পিয়নদের’ সম্মান জানিয়েছেন। অসলোতে তিনি সাংবাদিকদের বলেন, ‘এ বছরের বিজয়ীরা মানবিক মূল্যবোধ ও সামরিকবাদবিরোধী এবং আইনের নীতির পক্ষে তাদের ধারাবাহিক প্রচেষ্টার মাধ্যমে শান্তি ও জাতিগুলোর মধ্যে ভ্রাতৃত্বের দৃষ্টিভঙ্গিকে পুনরুজ্জীবিত করেছেন, যা বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি প্রয়োজন।’ সংঘাতরোধ, কষ্ট লাঘব ও মানবাধিকার রক্ষায় যেসব দল ও ব্যক্তি নিয়োজিত থাকে তাদেরকে এই পুরস্কার দেয়া হয়।

গত বছরের বিজয়ীরা পুরস্কার পাওয়ার পর থেকে কঠিন সময়ের সম্মুখীন হয়েছেন। রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতোভ ও ফিলিপাইনের মারিয়া রেসা নিজেদের সংবাদ সংস্থাকে টিকে রাখতে লড়াই করছেন। এ লড়াই মূলত তাদের নীরব রাখতে সরকারি প্রচেষ্টার বিরুদ্ধে। তারা গত বছর ‘মত প্রকাশের স্বাধীনতা, যা গণতন্ত্র ও স্থায়ী শান্তির পূর্বশর্ত’ রক্ষা করার জন্য তাদের প্রচেষ্টার জন্য সম্মানিত হয়েছেন।

মানব বিবর্তনের ওপর গবেষণার জন্য এই বছরের চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সভান্তে প্যাবো। সোমবার সুইডেনের স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে নোবেল কমিটির সেক্রেটারি টমাস পার্লম্যান চিকিৎসায় নোবেল বিজয়ীর নাম ঘোষণা করেন। কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে অবদানের জন্য ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ. ক্লজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন জেইলিঙ্গার নামের তিন বিজ্ঞানীকে এ বছরে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।মঙ্গলবার স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন বিজয়ীদের নাম ঘোষণা করেন।

রসায়নে নোবেল পুরস্কার তিন বিজ্ঞানীকে সমান অংশে দেয়া হয়েছে। নোবেল প্রাপ্তরা হলেন- ক্যারোলিন আর. বার্টোজি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেস। ওষুধ প্রস্তুতে ব্যবহার করা যেতে পারে এমন ‘আলাদা হওয়া অনুগুলোকে একত্রিত করার’ উপায় প্রযুক্তি  উদ্ভাবনের জন্য তাদেরকে পুরস্কার দেয়ার জন্য মনোনীত করা হয়েছে।

বুধবার  রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন সুইডেনের স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে বিজয়ীদের ঘোষণা করেন। ২০২২ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন ফরাসি লেখিকা অ্যানি আর্নাক্স। বৃহস্পতিবার সুইডেনের স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন বিজয়ীর নাম ঘোষণা করেন। সোমবার অর্থনীতিতে ২০২২ সালের নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

পুরস্কার হিসেবে দেয়া হবে নগদ ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (প্রায় ৯লাখ মার্কিন ডলার)। আগামী ১০ ডিসেম্বরে পুরস্কার হস্তান্তর করা হবে। এ অর্থ পুরস্কারের প্রবর্তক সুইডিশ উদ্ভাবক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া একটি উইল থেকে অর্জিত। ১৮৯৫ সালে আলফ্রেড নোবেলে মারা যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here