উত্তর কোরিয়ার জবাবে ৪টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া

0
18

পিভিউ অনলাইন ডেস্ক : উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য চারটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এই ক্ষেপণাস্ত্র গিয়ে পড়েছে ইস্ট সি’তে, যা সি অব জাপান বা জাপান সাগর নামে অধিক পরিচিত। বুধবার দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা ইয়োনহাপ। এর আগে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলেছে, ৫ বছরের মধ্যে মঙ্গলবার প্রথম জাপানের ওপর দিয়ে ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। এর জবাবে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র প্রত্যেকে দুটি করে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) নিক্ষেপ করে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছে, এই ক্ষেপণাস্ত্র আঘাত করেছে বানোয়াট একটি টার্গেটে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ওদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়াকে প্ররোচনা সৃষ্টি বলে অভিযোগ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়েল। তিনি এর কঠোর জবাব দেয়ার প্রত্যয় ঘোষণা করেন। মঙ্গলবার ইয়েলো সাগরে একটি টার্গেটে বোমা হামলার মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান।

এর আগে সর্বশেষ ২০১৭ সালে জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। ওই সময় যুক্তরাষ্ট্রের তখনকার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অবজ্ঞা করার অর্থে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ছিলেন উদ্বুদ্ধ।

এ সময়কে বলা হয় উত্তাল সময়। ওদিকে উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ। তিনি একে সুস্পষ্ট উস্কানি হিসেবে আখ্যায়িত করেছেন। আর কঠোর ভাষায় এর নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here