৫ জুন থেকে বাতিল ভারতের জিএসপি সুবিধা: ট্রাম্প

0
837

পিভিউ আন্তর্জ াতিক ডেস্ক  : ন্নয়নশীল দেশ হিসেবে ভারতকে দেওয়া জিএসপি সুবিধা আগামী ৫ জুন থেকে বাতিল করছে যুক্তরাষ্ট্র। ভারতের কাছ থেকে ‘সমতুল্য ও গ্রহণযোগ্য’ কিছু না পাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্স (জিএসপি) যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ ও প্রাচীন বাণিজ্য সুবিধাগুলোর একটি। এর মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর হাজার হাজার পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের সুবিধা দেওয়া হয়।

নরেন্দ্র মোদীর সঙ্গে ট্রাম্পের সুসম্পর্কের কথা প্রায়ই শোনা যায়। মোদী দ্বিতীয় দফায় ক্ষমতায় আসায় অনেকেই আশা করেছিলেন, ট্রাম্প হয়তো সিদ্ধান্ত বদলাবেন। কিন্তু সে আশায় গুঁড়েবালি। ভারতীয় প্রধানমন্ত্রী শপথ নেওয়ার একদিন পরই জিএসপি সুবিধা বাতিলের ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার (৩১ মে) এক ঘোষণায় ট্রাম্প বলেন, ভারত তার বাজারে যুক্তরাষ্ট্রকে সমমূল্যের ও গ্রহণযোগ্য কোনো সুবিধা দেওয়ার বিষয়ে নিশ্চয়তা দিচ্ছে না। তাই, আগামী ৫ জুন থেকে সুবিধাভোগী উন্নয়নশীল দেশ হিসেবে তাদের জিএসপি সুবিধা বাতিল করাই ঠিক হবে।

যদিও, বেশ কয়েকজন প্রভাবশালী মার্কিন সংসদ সদস্য এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। তাদের দাবি, এতে যুক্তরাষ্ট্রের বাজারে প্রতি বছর ৩০ কোটি ডলারের বেশি অতিরিক্ত শুল্ক হিসেবে খরচ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here