সমরশক্তিতে আমেরিকাকে ছাড়িয়ে যাবে চীন

0
343

পিভিউ আন্তর্জাতিক ডেস্ক:  সামরিক শক্তিতে চীনের দ্রুতগতির উত্থান মনোযোগ কেড়ে নিয়েছে আমেরিকাসহ বিশ্ববাসীর। যদিও পুরোপুরিভাবে এখনও বেশ বাকি, তারপরও সমরশক্তিতে কোনো কোনো ক্ষেত্রে যুক্তরাষ্ট্র থেকে ইতোমধ্যেই এগিয়ে গেছে চীন। একইসঙ্গে নিজেদের অস্ত্রাগার নতুন নতুন উন্নত ও ভয়ঙ্কর যুদ্ধাস্ত্র দিয়ে সমৃদ্ধ করে দেশটি যে গতিতে এগোচ্ছে, তাতে বলা চলে, সামরিক শক্তিতে শিগগির আমেরিকাকে ছাড়িয়ে যাবে বেইজিং।

চীনের দ্রুতগতিতে এগিয়ে যাওয়া দেখে যুক্তরাষ্ট্র এমনিতেই একরকম উদ্বিগ্নতায় ভুগছে। এর ওপর আবার শক্তিতে বেইজিং যে তাদেরও ছাড়িয়ে যেতে সক্ষম, এ রকম একটি তথ্য দিয়ে নতুন করে দেশটির মাথা ব্যথার কারণ সৃষ্টি করে দিয়েছেন অবসরপ্রাপ্ত মার্কিন জেনারেল জ্যাক কেয়েনে।

তার মতে, এশিয়া দেশ চীন সামরিক শক্তিতে নতুন দিগন্ত খুলতে চলেছে। যা বিশ্বের প্রধান পরাশক্তি যুক্তরাষ্ট্রকেও ছাপিয়ে দেবে। সে হারেই সামরিক সক্ষমতা দ্রুতগতিতে বাড়াচ্ছে দেশটি।

আমেরিকান টেলিভিশন চ্যানেল দ্য ফক্স বিজনেসে দেওয়া সাক্ষাৎকারে সাবেক এ শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তা বলেন, চীন শিগগির এগিয়ে গিয়ে বিশ্বের বৃহত্তম সামরিক শক্তির দেশ হিসেবে আবির্ভূত হবে। এছাড়া বিশেষ করে প্রযুক্তিগতভাবে যুক্তরাষ্ট্রকে মোকাবিলায় ইতোমধ্যেই প্রায় সক্ষম হয়ে গেছে দেশটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here