‘দূষণ সন্ত্রাসীদের’ বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নির্দেশ

0
335

পিভিউ ডেস্ক :   হালদা নদী দূষণে জড়িতদের ‘দূষণ সন্ত্রাসী’ আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে হালদা নদী পরিদর্শনে এসে স্থানীয়দের সঙ্গে মতবিনিময় সভা শেষে সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেন তিনি।

সচিব বলেন, জাল নিয়ে যারা হালদায় মা মাছ ধরতে যান তারা সব মা মাছ ধরতে পারেন না। কিন্তু যারা বর্জ্য ফেলে হালদা দূষিত করছেন- তাদের ‘কাণ্ডজ্ঞানহীন’ কাজের কারণে সব মা মাছের ক্ষতি হচ্ছে। অর্থাৎ মা মাছ ধরার চেয়ে নদী দূষণ বেশি ক্ষতিকর।

তিনি বলেন, হালদা রক্ষায় আরও বড় পরিসরে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। হালদাকে দূষণের হাত থেকে বাঁচানোর পাশাপাশি হালদা পাড়ে চলমান উন্নয়ন কাজে জীব বৈচিত্র্যের পরিবেশ যাতে নষ্ট না হয়- সেটিও নিশ্চিত করা হবে।

মতবিনিময় সভায় উপস্থিত একাধিক বাসিন্দা হাটহাজারীর নন্দীরহাট এলাকায় অবস্থিত চিটাগাং এশিয়ান পেপার মিলস প্রাইভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে বর্জ্য ফেলে হালদা দূষণ করছে বলে সচিবের কাছে অভিযোগ করেন।

অভিযোগের প্রেক্ষিতে এশিয়ান পেপার মিলস লিমিটেড কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়েরসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দেন সচিব কবির বিন আনোয়ার।

এ সময় সচিবের কাছে হালদা পাড়ে একটি ডিম পরিষ্ফুটন ও গবেষণাকেন্দ্র স্থাপনের প্রয়োজনীয়তা তুলে ধরেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন। ঈদের পর এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন পানি সম্পদ মন্ত্রণালয়ের এ ঊর্দ্ধতন কর্মকর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here