জুলাইয়ে জাহাজ ভিড়বে পতেঙ্গা কন্টেনার টার্মিনালে

0
12

পিভিউ অনলাইন ডেস্ক :আর মাত্র দেড়মাস পরেই জাহাজ ভিড়বে স্বপ্নের পতেঙ্গা কন্টেনার টার্মিনালে (পিসিটি)। অন্তত দশ মিটার ড্রাফটের জাহাজের নোঙর করার উপযোগী করে গড়ে তোলা হচ্ছে পিসিটিকে। ইতোমধ্যে এই কন্টেনার টার্মিনাল নির্মাণ প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে। জুলাই মাসে পুরোদমে না হলেও আংশিক কার্যক্রমের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের কর্মকাণ্ডে এই টার্মিনালের অভিষেক ঘটবে।
সূত্র জানিয়েছে, পতেঙ্গার ড্রাইডক থেকে বোট ক্লাব পর্যন্ত বিমানবন্দর সড়কটি সোজা করে পতেঙ্গা কন্টেনার টার্মিনাল (পিসিটি) নির্মাণের উদ্যোগ নেয় বন্দর কর্তৃপক্ষ। ৩২ একর ভূমির উপর বন্দর কর্তৃপক্ষ নিজস্ব তহবিল থেকে প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

২০১৭ সালের ১৩ জুন সরকার প্রকল্পটির অনুমোদন দেয়। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রকল্পটির কাজ ২০২০ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ভয়াল করোনাসহ বহুমুখী সমস্যার কবলে পড়ে নির্ধারিত সময়ে প্রকল্পটি বাস্তবায়িত হয়নি। পরবর্তীতে প্রকল্প মেয়াদ দুই দফায় দুই বছর বাড়িয়ে চলতি বছরের জুন পর্যন্ত করা হয়েছে। এবার নির্ধারিত সময়ে পিসিটিতে জাহাজের নোঙর ঘটবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে।
এই টার্মিনালে ৬০০ মিটার লম্বা জেটি নির্মাণ করা হচ্ছে। যাতে ১৯০ মিটার লম্বা এবং দশ মিটার গভীরতার তিনটি জাহাজকে একই সাথে বার্থিং দেয়া সম্ভব হবে। এই টার্মিনাল বছরে সাড়ে ৪ লাখ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং করতে পারবে। এর বাইরে ২২০ মিটার লম্বা ডলফিন জেটিতে ২২০ মিটার লম্বা অয়েল ট্যাংকার বার্থিং দেয়া সম্ভব হবে।

সম্পাদনা-এসপিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here