পণ্যের মানের বিষয়ে ‘জিরো টলারেন্স’

0
382

পিভিউ ডেস্ক :   পণ্যের মানের বিষয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনকে (বিএসটিআই) জিরো টলারেন্স নীতি গ্রহণের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সোমবার ( ২০ মে) তেজগাঁস্থ বিএসটিআই মিলনায়তনে বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল সিস্টেম অব ইউনিটস-ফান্ডামেন্টালি বেটার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।

শিল্পমন্ত্রী বলেন, পণ্যের মান এবং পরিমাপ সম্পর্কিত যে কোনো ধরনের অনিয়ম প্রতিরোধে বিএসটিআইকে আপসহীন হতে হবে। জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে পণ্য ও সেবার গুণগত মান সুরক্ষা বিএসটিআই’র পবিত্র দায়িত্ব।

তিনি বলেন, সম্প্রতি বিএসটিআইর কার্যক্রম প্রশংসার দাবি রাখে। বিএসটিআইর কার্যক্রমের ফলে মানুষের বিবেক নাড়া দিয়েছে। ম্যানেজ করে চলার দিন শেষ। সব ধরনের ভয়-ভীতি, প্রলোভন ও ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে হবে।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু থেকেই বিএসটিআইকে একটি শক্তিশালী ও আন্তর্জাতিকমানের প্রতিষ্ঠানে উন্নীত করার নির্দেশনা দিয়ে আসছেন। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী শিল্প মন্ত্রণালয় ইতোমধ্যে বিএসটিআইর সক্ষমতা বৃদ্ধির কার্যকর উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির টেস্টিং রিপোর্ট আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য করতে ইতোমধ্যে বেশকিছু কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, পণ্যের মান ও পরিমাপ নিশ্চিত করতে হলে জেলা পর্যায়ে বিএসটিআইর অফিস সম্প্রসারণ করতে হবে। পাশাপাশি প্রতিষ্ঠানের জনবল বৃদ্ধি করতে হবে। বিএসটিআইর একার পক্ষে পণ্য ও সেবার মান নিয়ন্ত্রণ সম্ভব নয়। পণ্যের উৎপাদক ও ব্যবসায়ীদের সৎ থাকতে হবে।

ওজন ও পরিমাপে কারচুপি এবং পণ্যে ভেজাল না দেয়ার শপথ নিতে ব্যবসায়ীদের আহ্বান জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পসচিব মো. আবদুল হালিম। স্বাগত বক্তব্য দেন বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন। ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসটিআইর পরিচালক (মেট্রোলজি) মো. আনোয়ার হোসেন মোল্লা।

আলোচনা সভার আগে বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৯ উপলক্ষে বিএসটিআই চত্বরে র‌্যালির আয়োজন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here