চট্টগ্রামে শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমে ধীরগতি

0
77

পিভিউ অনলাইন ডেস্ক : স্বাস্থ্যকর্মীদের ভাতাসহ বিভিন্ন সংকটে ধীর গতিতে চলছে ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম। এ অবস্থায় একটি কেন্দ্র বন্ধ রাখার চিন্তা করছে সংশ্লিষ্টরা।

টিকাদান কার্যক্রমের শুরু থেকে জনবল ও ফান্ডসহ নানামুখী সংকট দেখা দিয়েছে। জনবল সংকটের কারণে প্রায় প্রতিটি কেন্দ্রে ১-২টি বুথ সরিয়ে নেওয়া হয়েছে।

বুধবার (১৭ নভেম্বর) চট্টগ্রামে টিকাদান কার্যক্রমের দ্বিতীয় দিনে ৬টি প্রতিষ্ঠানের এইচএসসি পরীক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে। এর আগে মঙ্গলবার (১৬ নভেম্বর) থেকে শুরু হয় টিকাদান কার্যক্রম। এদিন তিনটি কলেজের মোট ২ হাজার পরীক্ষার্থীকে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও টিকা নিয়েছেন ১ হাজার ৩৬৫ জন। বাকি প্রায় ৭শ পরীক্ষার্থী টিকা নিতে কেন্দ্রে আসেননি।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, টিকাদান কার্যক্রম চালানোর মতো পর্যাপ্ত স্বাস্থ্যকর্মী আমাদের নেই। হাসপাতালে আমরা ঠিকমতো কার্যক্রম চালাতে পারতাম। কিন্তু বিভিন্ন স্কুলে কেন্দ্র হওয়ায় কিছুটা হিমশিম খেতে হচ্ছে। নার্সিং কলেজের শিক্ষার্থীদের এনে জরুরি ভিত্তিতে প্রশিক্ষণ দিয়ে টিকাদান শুরু করেছি। কিন্তু এ কাজে নিয়োজিত এসব ভ্যাকসিনেটরের যাতায়াত-খাবারসহ কোনওকিছুর জন্য আমাদের কাছে বরাদ্দ নেই। তবে আশা করছি, দ্রুত এ সমস্যা কাটিয়ে উঠতে পারবো।

কোনও কেন্দ্র বন্ধ করা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আপাতত সব কেন্দ্র চলছে। তবে সংকট যদি বেড়ে যায় তখন আমাদের একটা সিদ্ধান্তে আসতে হবে।

সম্পাদনা-এসপিটি

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here