যেমন হবে এসএসসি পরীক্ষা, চট্টগ্রাম বোর্ডের যত প্রস্তুতি

0
10

পিভিউ অনলাইন রিপোর্ট  : প্রায় দেড় বছর পর শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষার মানবণ্টন ও কেন্দ্র ব্যবস্থাপনায় বেশ কিছু পরির্বতন এসেছে। শিক্ষা বোর্ড থেকে ইতিমধ্যে কেন্দ্রের ট্রেজারিতে পাঠিয়ে দেওয়া হয়েছে প্রশ্নপত্র।

গঠন করা হয়েছে বিশেষ ভিজিল্যান্স টিম, বসানো হয়েছে মনিটরিং রুম।

রোববার (১৪ নভেম্বর) থেকে শুরু হবে এসএসসি পরীক্ষা। সংক্ষিপ্ত আকারে ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এ পরীক্ষা গ্রহণে সব প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

পরীক্ষার্থীর সংখ্যা ও আসন বিন্যাস

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬১ হাজার ১২২ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলায় (নগরসহ) ১ লাখ ৯ হাজার ৯৪৭ জন, কক্সবাজারে ২৫ হাজার ৯৩৭ জন, রাঙামাটিতে ৯ হাজার ৩৭২ জন, খাগড়াছড়িতে ১০ হাজার ৬৩৭ জন, বান্দরবানে ৫ হাজার ২২৯ জন।

আবশ্যিক বিষয় থাকলে যে কেন্দ্রে ১ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতো সেখানে এবার মাত্র ২০০ পরীক্ষার্থী কেন্দ্রে থাকবে। তাই স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার জন্য আসন বিন্যাসেও বড় ধরনের পরিবর্তন হয়েছে।

স্বাস্থ্যঝুঁকি এড়াতে কেন্দ্রের বেঞ্চগুলোতে ইংরেজি বর্ণ ‘জেড’ আকারে বসানো হবে পরীক্ষার্থীদের। কেন্দ্রে পরীক্ষার্থী, শিক্ষকসহ সবাইকে মুখে মাস্ক দিয়ে ঢুকতে হবে। প্রবেশ ফটকে রাখা হবে হ্যান্ড স্যানিটাইজার। শিক্ষক ও পরীক্ষার্থীদের সামাজিক দূরত্ব রেখে চালাতে হবে যাবতীয় কার্যক্রম।

সম্পাদনা-এসপিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here