বিদেশি চ্যানেল সম্প্রচার করতে হলে মানতে হবে আইন: তথ্যমন্ত্রী

0
10

পিভিউ অনলাইন রিপোর্ট  :  তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘যেসমস্ত চ্যানেল বিজ্ঞাপনমুক্তভাবে দেশে আসে, সেগুলো সম্প্রচারের ক্ষেত্রে কোন বাঁধা নেই। আইন মেনে চলা যেমন বিদেশী চ্যানেলের দায়িত্ব, একইসঙ্গে যারা বিদেশী চ্যানেলগুলো সম্প্রচার করে সেই অপারেটরদেরও দায়িত্ব

শনিবার (২ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের আকাশ উম্মুক্ত, এখানে যেকোন বিদেশি চ্যানেল সম্প্রচার করতে পারে, কিন্তু অবশ্যই সেটি বাংলাদেশের আইন মেনে করতে হবে। বাংলাদেশের আইনানুযায়ী বিদেশী চ্যানেলগুলো বাংলাদেশে কোনো বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেনা। একই আইন ইউরোপ আমেরিকা, ভারত, পাকিস্তান শ্রীলঙ্কাসহ উপমহাদেশের অন্য দেশ গুলোতে আছে। সেই আইন মেনেই সেখানে ভিনদেশী চ্যানেল গুলোকে সম্প্রচার করতে হয়। যদি কেউ উদ্দেশ্যমূলক জনগণকে বিক্ষুদ্ধ করার জন্য বিজ্ঞাপনমুক্ত আসা চ্যানেল বন্ধ রাখে তাহলে ব্যবস্থা নেওয়া হবে। সরকার কোন চ্যানেল বন্ধ করেনি। বিজ্ঞাপনমুক্তভাবে যেহেতু তারা ফিড দিচ্ছেনা তাই, এই চ্যানেলগুলোর যারা বাংলাদেশে অপারেটর তারাই সম্প্রচার বন্ধ রেখেছে।

মন্ত্রী আরও বলেন, আমাদের দেশে বছরের পর বছর ধরে আমাদের আইনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে বিদেশী চ্যানেলগুলো বিজ্ঞাপনসহ সম্প্রচার করছিল। আমরা বহুবার তাগাদা দিয়েছি, শেষ পর্যন্ত বাংলাদেশে বিদেশী চ্যানেলের যারা প্রতিনিধি ক্যাবল অপারেটরদের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছিলাম পহেলা অক্টোবর থেকে এ আইন কার্যকর করবো। সে অনুযায়ী গতকাল থেকে আমরা মোবাইলকোর্ট পরিচালনা করছি।

সম্পাদনা-এসপিটি

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here