পরিবহন ধর্মঘটে স্থবির চট্টগ্রাম বন্দর

0
96

পিভিউ অনলাইন রিপোর্ট  : ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টার ধর্মঘটে স্থবির হয়ে পড়েছে দেশের প্রধান সমুদ্রবন্দরের পণ্য ডেলিভারি কার্যক্রম।

এর ফলে উদ্বেগ দেখা দিয়েছে আমদানিকারক, তৈরি পোশাক রফতানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্টসহ বন্দর ব্যবহারকারীদের মধ্যে।

কনটেইনার পরিবহনে অত্যাবশ্যক প্রাইম মুভার (ট্রেইলার) চলাচল বন্ধ রাখায় বিভিন্ন বেসরকারি কনটেইনার ডিপো (অফডক) থেকে পোশাক রফতানির কনটেইনার শিপমেন্টের জন্য বন্দরে পাঠানো যাচ্ছে না। আবার তৈরি পোশাক কারখানার বিভিন্ন কাঁচামালের চালানও আটকা পড়েছে বন্দরে।

ডিপো মালিকদের সংগঠন বিকডা’র সচিব রুহুল আমিন সিকদার জানান, ১৯টি অফডকে ৭৮ হাজার ৭০০ কনটেইনার ধারণক্ষমতার বিপরীতে এখন আছে ৯ হাজার ৭০০ রফতানি পণ্যভর্তি, ৮ হাজার ৩০০ আমদানি পণ্যভর্তি ও ৩৩ হাজার খালি কনটেইনার। ধর্মঘটের কারণে ডিপো থেকে কারখানা বা বন্দরে কনটেইনার পরিবহন বন্ধ রয়েছে।

পরিবহন মালিক শ্রমিকরা জানিয়েছেন, বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে ঢাকায় সভা হওয়ার কথা রয়েছে। সেখানে দাবি মানা হলে ধর্মঘট স্থগিত করা হবে। নয়তো পূর্ব ঘোষণা অনুযায়ী ৭২ ঘণ্টা ধর্মঘট চলবে।

বন্দরের প্রবেশমুখ খ্যাত নিমতলা মোড়, সল্টগোলাসহ বিভিন্ন স্থানে পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধের লক্ষ্যে অবস্থান করছেন পরিবহন শ্রমিকরা।

জানা যায়, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও প্রাইম মুভার ঢুকতে পারেনি বন্দরে। মালিক শ্রমিকদের ধর্মঘটের কারণে বন্দরের ভেতরে থাকা বেশিরভাগ প্রাইম মুভারও অলস বসে রয়েছে। ফলে বন্দরের এনসিটি, সিসিটি ও জিসিবির জেটি ও ইয়ার্ডে লোড-আনলোডে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

সম্পাদনা-এসপিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here