চট্টগ্রামে ‘জুমাতুল বিদা’য় করোনা থেকে রক্ষার জন্য প্রার্থনা

0
44

পিভিউ ডেস্ক :  মাহে রমজানের শেষ জুমার দিনটি ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। আরবি শব্দ ‘জুমুআ’ এর বাংলা অর্থ শুক্রবার আর ‘বিদা’ অর্থ শেষ।

জুমাতুল বিদা অর্থ শেষ শুক্রবার।

শুক্রবার (৭ এপ্রিল) চট্টগ্রামে দিনটি ইবাদত–বন্দেগি ও জিকির-আসকারের মাধ্যমে পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। জুমার নামাজ শেষে মহান আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা ও রহমত কামনা করেন মুসল্লিরা।

জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়। জমিয়তুল ফালাহ মসজিদ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, নবাব ওয়ালি বেগ খাঁ জামে মসজিদ, শেখ বাহার উল্লাহ শাহী জামে মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ সহ বিভিন্ন মসজিদে জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা।

খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ দোয়া করা হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করার পাশাপাশি করোনা মহামারি থেকে সবাইকে রক্ষার জন্য দোয়া করা হয়।

জুমার নামাজ অপরিহার্যভাবে জামাতের সঙ্গে আদায় করা আবশ্যক বিধায় একাকি পড়ার বিধান নেই। এদিন মুমিন মুসলমানদের ইমানি সম্মিলন হয়। এদিন এমন একটি সময় আছে যে সময় মুমিন বান্দার মোনাজাত ও ইবাদত আল্লাহ বিশেষভাবে কবুল করেন। এ সময়টি হলো দ্বিতীয় খুতবার আজানের সময় থেকে সূর্যাস্তের পূর্ব পর্যন্ত।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, নিশ্চয়ই তোমাদের রব বলেছেন, বনি আদমের প্রত্যেকটি নেক-আমলের সওয়াব দশগুণ থেকে সাতশত গুণ পর্যন্ত দেওয়া হয় শুধু রোজা ছাড়া। কেননা রোজা শুধুই আমার জন্য, আর আমি নিজেই এর প্রতিদান দেবো।

সম্পাদনা-এসপিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here