চট্টগ্রামে ভ্যাট মেলা শুরু সোমবার

0
139

পিভিউ ডেস্ক :  অনলাইনে ভ্যাট রিটার্ন সাবমিট, নিবন্ধনের সংখ্যা বাড়ানো এবং ইএফডিকে জনপ্রিয় করতে বৃহত্তর চট্টগ্রামে শুরু হচ্ছে দুই দিনের ভ্যাট মেলা। সোম ও মঙ্গলবার (১১ ও ১২ জানুয়ারি) চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অধীন চট্টগ্রাম মহানগর ও জেলা, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারের ভ্যাট দফতরগুলোতে এ মেলা বসবে।

এ প্রসঙ্গে চট্টগ্রামের ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, নতুন ভ্যাট আইনের মাধ্যমে অনলাইনে রিটার্ন জমা নেওয়া শুরু হবে। এটা নিয়ে অনেকের মধ্যে ভীতি কাজ করছে। ভ্যাট মেলার মূল উদ্দেশ্য, রিটার্ন জমা নিয়ে কোনো ভীতিকর, বাজে অভিজ্ঞতা যাতে কারও না হয়। মেলার মাধ্যমে ভ্যাট রিটার্ন সাবমিট সহজতর হবে। সেখানে সিনিয়র কর্মকর্তারা থাকবেন, তাৎক্ষণিক সমাধান পাবেন সংশ্লিষ্টরা। আমরা রিটার্ন দাখিলের হার বাড়ানোর পাশাপাশি করদাতাদের ট্রেড ফ্যাসিলিটেশন যাতে আরও সহজবোধ্য হয় সেটি চাই। ব্যবসায়ীরা যাতে কোনো রকম হয়রানির শিকার না হন। এসব লক্ষ্যে আমরা মেলাটা শুরু করছি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের মেলার অন্যতম উদ্দেশ্য হচ্ছে নিবন্ধনের সংখ্যা বাড়ানো। ইতিমধ্যে চট্টগ্রামে জরিপ শুরু করেছি। আমাদের টার্গেট নিবন্ধন যোগ্য কোনো প্রতিষ্ঠান যাতে অনিবন্ধিত না থাকে। মাসখানেকের মধ্যে সবাইকে নিবন্ধনের আওতায় নিয়ে আসতে পারব।

সম্পাদনা-এসপিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here